Charity, Event

“প্রজেক্ট স্বনির্ভর” স্বাবলম্বীকরনে ফাউন্ডেশনের অনন্য উদ্যোগ

কর্য এ হাসনাহ একটি আরবী শব্দ যার অর্থ সুদমুক্ত ঋণ। সমাজের পিছিয়ে পড়া পেশাজীবি মানুষেরা যারা সামান্য কিছু মুল্ধনের অভাবে ঘুড়ে দাড়াতে পারছেন না, চড়া সুদের কারণে আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে ঋণ নিতেও সাহস পান না তাদের উন্নয়ন ও স্বনির্ভর করার উদ্দেশ্য নিয়ে কেকে ফাউন্ডেশন “প্রজেক্ট স্বনির্ভর”এর উদ্যোগ নিয়েছে। প্রজেক্টে সুবিধাভোগী হিসেবে অগ্রাধিকার দেওয়া হয় ক্ষুদ্র  ব্যবসায়ী ও নিম্ন মধ্যবিত্ত পেশাজীবিদের যারা করোনা মহামারীকালীন সময়ে আর্থিক ও সামাজিকভাবে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন।

“প্রজেক্ট স্বনির্ভর” এর প্রথম ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেকে ফাউন্ডেশনের মূখ্য উপদেষ্টা ও এক্স ইনডেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব মাহীন বিন মাজহার। সুবিধাভোগীদের হাতে তিনি ঋণের অর্থ তুলে দেন বিগত ৩০ অক্টোবর ২০২১ এ।

মুখ্য উপদেষ্টা তার বক্তব্যে বলেন যে, ফাউন্ডেশন বিভিন্ন সময় বিভিন্ন ধরনের উন্নয়নমূখী ব্যতিক্রম প্রকল্পের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য উন্নয়নমূলক কর্মকান্ড পরিকল্পনা করে আসছে বিগত কয়েক বছর ধরে। স্বনির্ভর প্রকল্প তার মধ্যে অন্যতম। সুদমুক্ত এমন ঋনের ব্যবস্থা খুব একটা কেউ দিতে চায়না। তিনি তার বক্তব্যের মাধ্যমে ঋনগ্রহিতাদের বলেন যে তারা এমন একটা সুযোগ পেতে যাচ্ছেন যা এ পর্যন্ত খুব কম মানুষই পায়। তাদের সকলকে মনযোগ ও নিষ্ঠার সাথে কাজ করে নিজেদের উন্নতিকে তরান্বিত করা উচিত।

প্রাথমিক পর্যায়ে বিভিন্ন শ্রেণীপেশার ১০ জন কে ঋণ প্রদান করা হয়। যাকাত ও সাদাকাহ দিয়ে আমাদের এই প্রজেক্টকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে যারা সহায়তা করে আমাদের সাথে ছিলেন তাদের প্রতি রইল আমাদের কৃতজ্ঞতা।

Leave A Comment

Your Comment
All comments are held for moderation.